Connect with us

Barak Valley

শর্তসাপেক্ষে লক্ষণ বিহীন কোভিড রোগীকে বাড়িতে থেকে চিকিৎসা করানোর অনুমতি প্রদান করল আসাম সরকার।

Published

on

যুব দর্পণ ডিজিটাল, ১২ জুলাই ::কোভিড রোগীর চিকিৎসার ক্ষেত্রে এক বড় ধরনের ঘোষণা করলেন স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। এখন থেকে কিছু শর্ত পালন করে লক্ষণ বিহীন কোভিড রোগীকে ঘরে থেকে চিকিৎসা করানোর অনুমতি দিল আসাম সরকার।
আসাম সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নির্দেশে প্রদত্ত শর্তগুলো হচ্ছে;-

রোগীর শরীরে কোভিড সংক্রমণের কোন লক্ষণ থাকতে পারবে না। প্রাথমিকভাবে সুস্থ সবল থাকতে হবে এবং দেহে কোনো ধরনের জটিল রোগ থাকতে পারবে না।
বাড়িতে থাকা সবাইকে চতুর্থ দিনে কোভিডের টেস্ট করাতে হবে।
রোগীকে আলাদা টয়লেট সহ ঘরে রাখতে হবে।
বাড়িতে ১৪ দিনের জন্য কনটেইনমেন্ট জোন হিসেবে ঘোষণা করা হবে। রোগী যদি ফ্ল্যাটে বা জনবসতিপূর্ণ এলাকায় থাকেন তবে প্রতিবেশীদের যুক্তিসঙ্গত আপত্তি গ্রাহ্য করে রোগীকে হাসপাতালে ভর্তি করানো হবে। রোগীকে দেখভাল করার জন্য একজন লোক সব সময় থাকতে হবে।
একজন প্রাইভেট ডাক্তারের সঙ্গে যোগাযোগ রাখতে হবে যিনি রোগীর শারীরিক পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন তা সশরীরে বা টেলিফোন বা ভিডিও কলের মাধ্যমেই হোক। হোম আইসোলেশনে থাকার সময়ে ডাক্তারের সকাল পরামর্শ মেনে চলতে হবে এবং সামাজিক দুরত্ব বিধি ও মেনে চলতে হবে ।
রোগীর কাছে সব সময় পালস অক্সিজেন এবং থার্মোমিটার রাখতে হবে। তাপমাত্রা, পালসের রেট এবং অক্সিজেনের মাত্রা নির্দিষ্ট ব্যবধানে রেকর্ড করে রাখতে হবে। যদি অক্সিজেন সেচুরেশন ৯৫ শতাংশের কম নেমে যায় তাহলে সাথে সাথে হাসপাতালে নিয়ে যেতে হবে। যেহেতু সরকারি এম্ভুলেন্স সব সময় ব্যস্ত রয়েছে কোভিড রোগীদের নিয়ে, তাই গৃহে আইসোলেশনে থাকা রোগীর জন্য সব সময় একটা গাড়ি প্রস্তুত রাখতে হবে যাতে প্রয়োজনে সাথে সাথে হাসপাতালে নিয়ে যাওয়া সম্ভব হয়। প্রয়োজনে যাতে প্রাইভেট হাসপাতালে ভর্তি করা যায় সে রকম ব্যবস্থা রাখতে হবে, তবে সরকারি হাসপাতালে ও ভর্তি হওয়া যাবে।
১৪ দিন হোম আইসোলেশনে থাকা রোগী যার কোনো ধরনের জটিলতা দেখা যাবে না তাকে রাজ্য ডিসচার্জ বোর্ডের অনুমতি সাপেক্ষ ডিসচার্জড ঘোষণা করা হবে। অ্যানেক্সার -১, ফরম্যাট অনুযায়ী একটি ঘোষণা পত্র জেলা স্বাস্থ্য প্রশাসনের কাছে দাখিল করতে হবে।
IMG_20200615_133401
দিলু দাস, সাংবাদিক

Continue Reading

Barak Valley

সাংবাদিক পেনশন পাচ্ছেন রাজ্যের কুড়িজন প্রবীণ সাংবাদিক ।

Published

on

হাইলাকান্দি, ১৩ আগস্ট: অসম সরকার ২০২১ সালের রাজ্যের প্রবীণ সাংবাদিকদের জন্য পেনশন প্রকল্প ঘোষণা করেছে শুক্রবার। এ বছর রাজ্যের বিভিন্ন জেলার ২০ জন প্রবীণ সাংবাদিককে পেনশনের জন্য মনোনীত করেছে সরকার।

এই কুড়ির তালিকায় রয়েছেন বরাক উপত্যকার দুই প্রবীণ সাংবাদিক। তাঁরা হলেন শিলচরের বিকাশ চক্রবর্তী ও হাইলাকান্দির দীপক রঞ্জন নাথ।

বরাকের প্রবীণ এই দুই সাংবাদিক এবছর সাংবাদিকতার পেনশনের জন্য মনোনীত হওয়ায় তাঁদেরকে অভিনন্দন জানিয়েছেন বর্তমান কর্মরত সাংবাদিকমহল।

দীপক রঞ্জন নাথ কে শুভেচ্ছা জানিয়েছেন ইলেকট্রনিক মিডিয়া অ্যাসোসিয়েশন, হাইলাকান্দি’র  সভাপতি তিলক রঞ্জন দাস (কুমার দাস), সম্পাদক নীলোৎপল দেব সহ অন্যান্যরা  ।

 এছারাও  হাইলাকান্দি প্রেস ক্লাবের কার্যকরী সভাপতি তথা অসম বার্তাজীবী সংঘের হাইলাকান্দি জেলার সভাপতি দীপক রঞ্জন নাথ পেনশনের জন্য মনোনীত হওয়ায় তাঁকে অভিনন্দন জানিয়েছেন প্রেস ক্লাবের সম্পাদক সহ অন্যান্য প্রেস ক্লাবের পদাধিকারী।

এদিকে, হাইলাকান্দি জেলা থেকে এবছর একমাত্র দীপক রঞ্জন নাথ সাংবাদিক পেনশনের জন্য মনোনীত হওয়ায় খুশির জোয়ার হাইলাকান্দির সাংবাদিক মহলে। অন্যদিকে, হাইলাকান্দি রোটারি ক্লাবের পক্ষ থেকেও অভিনন্দন জানানো হয়েছে।

উল্লেখ্য সম্প্রীতি হাইলাকান্দি রোটারি ক্লাবের মিডিয়া হিরোর সম্মাননা পেয়েছিলেন প্রবীণ সাংবাদিক দীপক রঞ্জন নাথ ।

Continue Reading

Barak Valley

মাধবধামে হিন্দু জাগরণ মঞ্চের জেলা কমিটি পুনর্গঠন

Published

on

সুব্রত দাস,বদরপুর :: গত বুধবার শ্রীভূমি (করিমগঞ্জ) জেলার শ্রীগৌরী মাধবধামে হিন্দু জাগরণ মঞ্চের শ্রীভূমি জেলা কমিটি পুনর্গঠন করা হয়। হিন্দু জাগরণ মঞ্চের ক্ষেত্রীয় সংগঠন মন্ত্রী বিজয় পাল ও হিন্দু জাগরণ মঞ্চের দক্ষিণ আসাম প্রান্তের বেটি বাঁচাও প্রমুখ দেবজ্যোতি দাসের উপস্থিতিতে এই কমিটি পুনর্গঠন করা হয়। এতে মনোজিৎ চক্রবর্তীকে শ্রীভূমি জেলার সভাপতি,সহ-সভাপতি রাজীব শর্মা,সুজয় শ্যাম,রূপম শর্মা,সম্পাদক-লিটন ধর,কোষাধ্যক্ষ দেবরাজ চক্রবর্তী,সহ-সম্পাদক সন্দীপ মজুমদার,যুবা বাহিনী প্রমুখ বান্টি রায়,বীরাঙ্গনা বাহিনী প্রমুখ অনুরাধা মালাকার এবং প্রচার প্রমুখ সাজন দেব কে দায়িত্ব দেওয়া হয়।

Continue Reading

Barak Valley

আগামীকাল শিলচরে চারটি কেন্দ্রে ভ্যাকসিন দেওয়া হবে

Published

on

জনসংযোগ, শিলচর ১ আগস্ট :– আগামী কাল সোমবার শিলচর শহরের চারটে কেন্দ্রে কোভিশিল্ড ভেকসিন দেওয়া হবে ।
নাজিরপট্টি মডেল স্কুলে স্লট বুকিং এর মাধ্যমে কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ ৩০০ টি দেওয়া হবে । এখানে অন স্পট রেজিস্ট্রেশনে কোন ধরনের ভ্যাকসিন দেওয়া হবে না ।
অম্বিকাপট্টির দূর্গাশংকর পাঠশালায় স্লট বুকিংঙে প্রথম ও দ্বিতীয় ডোজ১০০ টি করে এবং অন স্পট রেজিস্ট্রেশনে প্রথম ও দ্বিতীয় ডোজ আরও ১০০ টি করে মোট ৪০০ টি ভ্যাকসিন দেওয়া হবে।
সিনিয়র সিটিজেনদের জন্য শহরের গভর্নমেন্ট গার্লস হাইয়ার সেকেন্ডারি স্কুলে অন স্পট রেজিস্ট্রেশনের মাধ্যমে প্রথম ও দ্বিতীয় ডোজ কোভিশিল্ড ২০০ টি করে মোট ৪০০ টি ভ্যাকসিন দেওয়া হবে । এখানে স্লট বুকিং এর মাধ্যমে কোভিশিল্ড দেওয়া হবে না। এছাড়া শিলচর কনকপুর রোডের তারিণী মোহন এলপি স্কুলে স্লট বুকিংঙে প্রথম ও দ্বিতীয় ডোজ১০০ টি করে এবং অন স্পট রেজিস্ট্রেশনে প্রথম ও দ্বিতীয় ডোজ আরও ১০০ টি করে মোট ৪০০ টি ভ্যাকসিন দেওয়া হবে।

Continue Reading

Trending