Connect with us

Assam News

IRCTC পক্ষ থেকে ডিব্রুগড় থেকে পুরী ধাম যাত্ৰা ৷

Published

on

কাছার, ২৫ নভেম্বর: IRCTC পক্ষ থেকে যাত্রীর জন্য সুখবর।

জগন্নাথ, পুরী PILGRIN SPECIAL একটি Tourist Train’র ব্যবস্থা করে, শব্দ এবং বায়ু প্ৰদূষণ মুক্ত যাতায়াত করলে পূর্বের  তুলনায় অতি কম মূল্য এবং অতি কম সময়ের ভিতর যাত্ৰী সকলে নিজ গন্তব্য স্থানে গিয়ে আবার ঘূরে আসতে পারবে।

এই ট্রেনের পেকেজ মূল্য শয়ন শ্রেণী ৭,৫৬০ টাকা, এসি ৩ টায়ার ১২,৬০০ টাকা।

এই ট্রেন থেকে যাত্রী উঠা নামা করা যাবে ডিব্রুগড়, শিবসাগর, মরিয়ানি, ডিমাপুর, ডিফু, লামডিঙ, লংকা, হোজাই, গুয়াহাটি, নিউ কোচবিহার, নিউ জলপাইগুড়িত।

এই ট্রেনে যাত্রা করার জন্য www.irctctourism.com অনলাইন বুকিং করা যাবে।

Continue Reading

Assam News

অসম লেখিকা সংস্থাৰ পশ্চিম গুৱাহাটী শাখাৰ দ্বাদশ দ্বি- বাৰ্ষিক অধিবেশন অনুষ্ঠিত।

Published

on

শিলচৰ, ২০ নভেম্বৰ: ( তৰালী দেৱী, গুৱাহাটী প্রতিবেদন ): শুক্রবাৰ, ১৯ নভেম্বৰ অসম লেখিকা সংস্থাৰ পশ্চিম গুৱাহাটী শাখাৰ লেখিকা সংস্থাৰ দ্বাদশ দ্বি- বাৰ্ষিক অধিবেশনখন অনুষ্ঠিত হৈ যায়। পুৱাৰ ভাগত সোনাৰাম উচ্চতৰ মাধ্যমিক বিদ্যালয়ত এই অধিবেশনৰ শুভাৰম্ভ কৰা হয়। প্ৰথমে শাখাটোৰ সভানেত্ৰী শ্ৰী যুতা নিৰূপা পটঙ্গীয়া শইকীয়াই পতাকা উত্তোলন কৰে।

তাৰপিছত সোনাৰাম উচ্চতৰ মাধ্যমিক বিদ্যালয়ৰ পৰিচালনা সমিতিৰ সভানেত্ৰী শ্ৰী যুতা মালবীকা চৌধুৰীয়ে বন্তি প্ৰজ্বলন কৰি অধিবেশন খনৰ শুভাৰম্ভ কৰে । তেওঁক সহযোগ কৰে সোনাৰাম উচ্চতৰ মাধ্যমিক বিদ্যালয়ৰ অধ্যক্ষা মঞ্জু মজিন্দাৰ বৰ্মনে।

দুপৰীয়া এক বজাৰ পৰা মুল অধিবেশনখন কটন কলেজৰ প্ৰাক্তন কটনিয়ান ভৱনত অনুষ্ঠিত কৰা হয়। গুৱাহাটী বিশ্ববিদ্যালয়ৰ অসমীয়া বিভাগৰ অৱসৰী প্ৰাধ্যাপিকা ডঃ দিপ্তী ফুকন পাটগিৰিয়ে সভাখন উদ্বোধন কৰে আৰু তেওঁৰ বক্তব্য ৰাখে। এই অধিবেশন খনত পশ্চিম গুৱাহাটী লেখিকা সংস্থাৰ মুখপত্ৰ খনৰ লগতে শাখাৰ দ্বাৰা প্ৰকাশিত গল্পপুথি ‘ প্ৰবাহিনী’ আৰু লগতে শাখাটোৰ উপদেষ্টা ডঃ লোপা বৰুৱাৰ কবিতা পুথি উন্মোচন কৰা হয়।

আৰু গ্ৰন্থ কেইখন উন্মোচন কৰে প্ৰাগজ্যোতিষ মহাবিদ্যালয়ৰ প্ৰাক্তন অধ্যক্ষ, তথা গল্পকাৰ, অনুবাদক ডঃ দয়ানন্দ পাঠকে। শাখাৰ দ্বি- বাৰ্ষিক পত্ৰিকা ‘বৰ্ণিল যাত্ৰা’পুথিখন উন্মোচন কৰে অসম লেখিকা সংস্থাৰ সভানেত্ৰী মঞ্জুলা ভট্টাচাৰ্য ই। এই অনুষ্ঠানত উপস্থিত অতিথি বৃন্দৰ লগতে জীৱনজোৰা সাধনা বটাঁ প্ৰাপক ৰেণু দত্ত বৰুৱালৈ সম্বৰ্ধনা আগবঢ়োৱা হয়।

পশ্চিম গুৱাহাটী লেখিকা সংস্থাৰ দ্বাদশ দ্বি- বাৰ্ষিক অধিবেশনখত শাখাৰ সভানেত্ৰী নিৰূপা পটঙ্গীয়া শইকীয়া, সম্পাদিকা ডঃ ৰুণু কলিতা, ডঃ লক্ষী দাস পাঠক, ডঃ কনিকা মেধি, ডঃ কৰবী দেৱী, ডঃ অদিতি বৰুৱা, ডঃ বিনিতা দাস , মঞ্জু মজিন্দাৰ বৰ্মন, মালতী গোস্বামী, তৰালী দেৱী, ডঃ সঙ্গীতা ৰাজখোৱা, ডঃ লোপা বৰুৱা , ঊষা চৌধুৰী, ভৱানী দাস প্ৰমুখ্যে সকলো সদস্যা উপস্থিত থাকে ।

Continue Reading

Assam News

The 9th International Day of Medical Physics Celebrated at State Cancer Institute, Gauhati Medical College.

Published

on

Silchar, November 17: 7th November is known as the International Day of Medical Physics because on this same day in 1867, double Nobel laureate, Marie Salomea Sklodowska Curie popularly known as Madam Curie was born in Poland.

The Medical Physics Unit of State Cancer Institute (SCI), Gauhati Medical College, Guwahati celebrated the 9th International Day of Medical Physics with the theme “Communicating the role of Medical Physicists to the public” on 6th November in the august presence and guidance of Dr. B.C.Goswami, Director, SCI, GMC, Dr. Devajit Choudhury, Superintendent, SCI, Dr. N.K Kalita, Dr. Gautam Goswami, Dr. B.K Duara & Dr. (Mrs) Smriti Goswami.

The occasion was graced by the scientific talks delivered by eminent scientists of Assam Mr. Jibon Sharma, Mr. Biswajit Nath, Mr. Pranjal Goswami, Mr. Rangaraj Bhattacharjee, Mr. Kalyanjit Dutta Baruah, Mr. Shachindra Goswami, and Mr. Wanestarwest Khongjirem.

The event also witnessed the active participation of budding junior scientists, Mr. Dipankar Bhagabati, Mr. Luit Das, Mr. Kaustav Kashyap Baruah, Miss Sushmita Moran, Miss Dimpal Saikia, Miss Leena Dutta, Miss Bandana Barman, Miss Shabnam Biswas, Miss Bidisha Dutta, Mr. Apurba Kumar Das, Miss Shrutisikha Goswami, Mr. Bimugdha Goswami, and Miss Ankita Bhuyan.

The celebration included cake cutting, oral and poster presentations. Participants who took part in oral and poster presentations were awarded by the Director, SCI, Dr. B.C Goswami.

Continue Reading

Assam News

বিধানসভা নির্বাচনের পর অসম এখন প্রস্তূত হচ্ছে বিহু উদযাপনে

Published

on

দেবোপম পুরকায়স্থ , গুয়াহাটি

এইবার বিধানসভা নির্বাচনের পর অসম এখন আস্থে আস্থে বিহু র রঙ ধরে আসতে শুরু করেছে । ব্রহ্মপুত্র নদীর ধারে ধারে অদ্ভুত পাহাড়ি সুর ভেসে আসছে যেন, শুধু সুর নয় পাহাড় ডিঙিয়ে নেমে আসছে উৎসবও। বিহু অসমের জাতীয় উৎসব। বিহুর এক বিশেষ বৈশিষ্ট্য হল এই উৎসব জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলে একসঙ্গে উদযাপন করেন I
অসমের মূল উৎসব এই রঙ্গালি বিহু ৷ চৈত্র সংক্রান্তির শেষ দিন থেকে শুরু করে টানা সাতদিন চলে এই উৎসব I চৈত্র সংক্ৰান্তির দিন গরু বিহু নামে পরিচিত। এই দিন গরুদের পরিষ্কার করিয়ে পূজা করা হয়।
বৈশাখ মাসের পয়লা তারিখে গান-বাজনা ও বিহু নৃত্যের মাধ্যমে পালন করা হয় রঙ্গালি বিহু ৷.গুয়াহাটি থেকে ডিব্রুগড় – তিনসুকিয়া , সদিয়া থেকে ধেমাজি এবং এখন বরাকেরও কিছু অংশে এই বিহুর আমেজ লক্ষ্য করা যায় I প্রতিদিনের মালিন্য দূর করে, আত্মপরায়ণ জীবনের সংকীর্ণ গণ্ডী ত্যাগ করে বৃহত্তর কল্যাণের জন্য মানুষ মিলিত হন। এই বিহু উৎসব হয় কল্যাণ ও মিলনের উৎসব। এতে অসমীয়া জনসাধারণ অপরিমেয় উৎসাহে উৎসব-অঙ্গনে সমবেত হন।
উল্লেখ্যও গত বছর করোনা ও সারা দেশে লোকডাউন এর জন্য অসমে বিহু উৎযাপন হয় নি I এই বোহাগ বিহু উদযাপনের মাধ্যমে অসম স্বাগত জানায় বৈশাখকে,I অসমীয়া নববর্ষও এদিন পালিত হচ্ছে অসমের দিকে দিকে।
সম্ভবত ১৯৪ বছর পরে প্রথমবারের মতো অসমে করোনা মহামারীর কারণে গত বছর রঙ্গালি বিহু উদযাপন হয়নি । প্রথমবার অসমে ইঙ্গ-বর্মা যুদ্ধের কারণে বিহু উৎযাপন হয়নি I ১৮২৬ সালে ইয়াণ্ডাবু সন্ধির মাধ্যমে এই যুদ্ধ শেষ হয়েছিল।
এইবার অসমে ৰঙালী বিহুর সময়ে কোনও লকডাউন ঘোষণা করা হবে না , বিহু সারা অসম জুড়ে উদযাপিত হবে এইঘোষণা যখন করলেন অসমের স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা তখন অসম বাসীর মনে ফিরে এসেছে তাদের সেই পুরানো হাসি I যদি অসম সরকারের জারি করা নুতন নিয়ম কিছুটা হলেও তাদের মনে আশংখা রেখে দিয়েছে I

Continue Reading

Trending